এয়ার ভাইস মার্শাল মোঃ মফিদুর রহমান

একটি জাতির উন্নতির মূলে রয়েছে শিক্ষা। মেধা ও মননে আধুনিক এবং চিন্তা চেতনায় অগ্রসর একটি সুশিক্ষিত জাতিই একটি দেশকে উন্নতির উচ্চ সোপানে আসীন করতে পারে। তাই শিক্ষাই জাতীর মেরুদন্ড। একটি জাতির শিক্ষার প্রাতিষ্ঠানিক ভিত্তি হলো বিভিন্ন স্তরের শিক্ষা প্রতিষ্ঠান। আগামী প্রজম্মকে নৈতিক মূল্যবোধ, জাতীয় ঐতিহ্য চেতনায় উদ্বুদ্ধ করে জ্ঞান ও প্রযুক্তি নির্ভর দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে এসব শিক্ষা প্রতিষ্ঠানের গুরুত্ব অপরিসীম।

প্রতিটি মানুষের মধ্যেই প্রোথিত আছে সৃজনশীলতা।কিন্তু তা বিকশিত করার জন্য প্রয়োজন একটি মাধ্যম ও উপযুক্ত পরিবেশ। একটি সুপরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানই পারে সে মাধ্যম ও পরিবেশ সৃষ্টি করে দিতে। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি সাহিত্য, সংস্কৃতি ও বিজ্ঞান চর্চায় শিক্ষার্থীদের সুপ্ত মেধা ও মননশীলতাকে বিকশিত করতে সিভিল এভিয়েশন স্কুল এন্ড কলেজ, তেজগাঁও, ঢাকা যুগ যুগ ধরে অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

১৯৬৩ সালে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানটির সূচনা লগ্ন থেকে বিভিন্ন প্রতিকূলতা সত্ত্বেও প্রতিষ্ঠানটি ধীরে ধীরে আজকের এ অবস্থানে এসে পৌছেছে। বর্তমানে এটি ঢাকা শহরের একটি সুপরিচিত শিক্ষা প্রতিষ্ঠান। এ অগ্রযাত্রার পিছনে রয়েছে প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ, শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী ও কর্মচারীবৃন্দ সকলের ঐকান্তিক চেষ্টা ও আন্তরিকতা। এ শিক্ষা প্রতিষ্ঠনটির নিয়ন্ত্রক সংস্থা হিসেবে সিভিল এভিয়েশন অথরিটি, বাংলাদেশ এর শুভদৃষ্টি ও সহযোগিতা যেমন সর্বদা সঙ্গী ছিল, বর্তমানেও আছে, তেমনি ভবিষ্যতেও থাকবে ইনশা আল্লাহ।

অদম্য জীবনী শক্তিতে উজ্জীবিত এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সৃষ্টিশীল কর্ম দেশ ও দশের সেবায় নিবেদিত হবে; মহাকালের আলোকবর্তিকা হয়ে আলো ছড়িয়ে অনন্তকাল বেঁচে থাকবে এ প্রতিষ্ঠানটি এবং ধীরে ধীরে আরো উন্নত বিদ্যাপিঠ হিসেবে গড়ে উঠবে- এই প্রত্যাশা করি।

এয়ার ভাইস মার্শাল মোঃ মফিদুর রহমান
বিএসপি, বিইউপি,এনডিইউ,এফডব্লিউসি,পিএসসি
চেয়ারম্যান
বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ
সদর দপ্তর, কুর্মিটোলা, ঢাকা।