ইতিহাস

সিভিল এভিয়েশন উচ্চ বিদ্যালয়, তেজগাঁও, ঢাকা এর প্রতিষ্ঠার পটভুমি

সিভিল এভিয়েশন উচ্চ বিদ্যালয়. তেজগাঁও পুরাতন বিমান বন্দরের পূর্ব নাম ছিল ষ্টাফ ওয়েলফেয়ার উচ্চ বিদ্যালয়, তেজগাঁও, ঢাকা। বিদ্যালয়টির কার্যক্রম ১৯৬৩ সনের ১লা জানুয়ারি হতে শুরু হয়। সিভিল এভিয়েশন ওয়েলফেয়ার এসোসিয়েশন (Secretary, Civil Aviation Welfare Association, Dacca Airport) এর সেক্রেটারী, রিজিওনাল কন্ট্রোলার, সিভিল এভিয়েশন, পূর্ব পাকিস্তান,ঢাকা-০৫ কে একটি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করার জন্য ১৮/১২/১৯৬২খ্রি. এ একটি পত্র দেন। সিভিল এভিয়েশন ওয়েলফেয়ার সমিতির সেক্রেটারীর ১৮/১২/১৯৬২খ্রি. তারিখে এ পত্র প্রাপ্তির পর Group Captain R.A. Dogar, Regional Controller of Civil Aviation East Pakistan, Dacca-5, ঢাকা বিমান বন্দরের ম্যানেজারকে প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠার লক্ষ্যে জমি বরাদ্ধের জন্য ২১/১২/১৯৬২খ্রি. সনে পত্র লিখেন। এমনকি Regional Controller of Civil Aviation East Pakistan, Dacca-5, Director General of Civil Aviation Karachi-13, কে প্রাথমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠার অতি প্রয়োজন তাহা উল্লেখ করে পত্রের অনুলিপি প্রদান করেন। এ পরিপ্রেক্ষিতে ১৯৬৩খ্রি. সনে ষ্টাফ ওয়েলফেয়ার স্কুল নামে প্রাইমারী বিদ্যালয় প্রতিষ্ঠা লাভ করে। আবার Regional  Controller of Civil Aviation East Pakistan, Dacca-5 ও বিদ্যালয়ের Chairman Adhoc Committee, Saith M. Asgar ০৯/০২/১৯৭০খ্রি. সনে DIP, Dacca, East Pakistan ঢাকাকে বিদ্যালয়টির অবকাঠামো উন্নয়নে সরকারী ফান্ড হতে টাকা বরাদ্ধের জন্য পত্র দেন। Saith M. Asgar, Deputy Director, Dacca Division কে ও ০৯/০২/১৯৭০খ্রি. সনের পত্রের অনুলিপি প্রদান করেন।
প্রকাশ থাকে যে, বিদ্যালয়টি ১৯৬৮খ্রি. সনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা এর স্বীকৃতি লাভ করে এবং ১৯৬৯খ্রি. সন থেকে বিদ্যালয় থেকে এস.এস.সি. পরীক্ষা দেওয়া আরম্ভ করে। ৫২/ঢাকা/উঃ/২১১ তারিখ ২৩/০৭/১৯৯৬খ্রি. তারিখের পত্রের প্রেক্ষিতে “ষ্টাফ ওয়েলফেয়ার উচ্চ বিদ্যালয়” নাম পরিবর্তন করিয়া “সিভিল এভিয়েশন উচ্চ বিদ্যালয়” তেজগাঁও পুরাতন বিমান বন্দর, ঢাকা-১২১৫ এ বিভাগীয় নাম করণ করা হয়। বিদ্যালয়টি যেহেতু ১৯৪৭ সনের পাকিস্তান প্রতিষ্ঠালগ্ন (Inception) থেকে  Regional Controller of Civil Aviation East Pakistan, Dacca-5 এর ভাষ্য মতে, The land on which the school is established is vested in the central government, Ministry of Defense free from all encumbrances and the department of Civil Aviation is the allowed havings right on it by virtue of occupancy of land around  276×287. বর্তমান সরকার কর্তৃক জারিকৃত ৮ই জুন ২০০৯খ্রি. তারিখের ম্যানেজিং কমিটি গঠন সংক্রান্ত প্রতিবিধান এস.আর.ও নং ৯৯/আইন/২০০৯ এর ৪৯(১) এর বিধি মোতাবেক সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ কর্তৃক পরিচালিত হচ্ছে। এখন বিদ্যালয়টিতে শিশু শ্রেণি হতে ১০ শ্রেণি পর্যন্ত প্রায় ৩০০০(তিন হাজার) ছাত্র-ছাত্রী অধ্যয়ন করছে। এখানে এখন শিক্ষক, শিক্ষিকা ও ষ্টাফসহ ১০০ জন কর্মরত আছে। বিদ্যালয়ের ফলাফলও অত্যন্ত ভালো। শিক্ষামন্ত্রণালয় হতে বিদ্যালয়টি  Intermediate Class খোলার অনুমতি পেয়েছে।
অত্র বিদ্যালয়টি সময়ের দাবি মেটাতে বিদ্যালয়ে সিভিল এভিয়েশন অথরিটির মাননীয় চেয়ারম্যান মহোদয়, পরিচালনা পর্ষদের মাননীয় সভাপতি ও সদস্যগণের আন্তরিক প্রচেষ্টায় এবং অভিভাবকদের আন্তরিকতা ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের সহযোগিতায় আধুনিক ভবন, মাল্টিমিডিয়া শ্রেণিকক্ষ, শিক্ষার পরিবেশগত উন্নয়ন, শিক্ষকবৃন্দের প্রশিক্ষণ, স্বচ্ছ শিক্ষক নিয়োগ প্রক্রিয়া ও শিক্ষকদের দক্ষতা সব মিলিয়ে প্রতিষ্ঠানটি অচিরেই এক বৃহৎ মহীরুহে পল্লবিত হবে এ প্রত্যয় ব্যক্ত করি।

 মোঃ সাজ্জাদ হোসেন

অধ্যক্ষ